গল্পকার হিসাবে আলীম আজিজ ঠিক আছেন, ভদ্রলোক হিসাবে নহেন

প্রথম আলোতে ছাপা আলীম আজিজের এই গল্পের ব্যাপারে যেহেতু কোনো মামলা হয় নাই তো প্রথম আলোর কোনো ফৌজদারি অপরাধের দায় নাই।

রুচিগত ভাবে এই গল্প ঠিক আছে। যার যার রুচি তার তার। প্রথম আলো অন্য জিনিসে এত রুচি রুচি করে এই ব্যাপারে কেন করে না সে দোষ তারে দেওয়া যায় না। সব রুচির জিনিস প্রথম আলো পাঠককে উপহার দিচ্ছে ইটস গুড। এই গল্পের একটাই সমস্যা: সমকালীন একজন সাহিত্যিককে এর মধ্য দিয়া নাজেহাল করা হইছে। এর বাইরে গল্প হওয়ার ব্যাপারে এই গল্পের কোনো প্রবলেম নাই। এমনকি কাউরে নাজেহাল করা হইলেও এইটা গল্পই। এই গল্পে নারীদেহ নিয়া যৌন বর্ণনা, পুরুষাঙ্গ নিয়া কথাবার্তা, ক্লাস বিষয়ে অবজ্ঞা, ভদ্রলোকদের সন্তানদের নাম সম্বোধনে অভদ্রজনোচিত প্রয়োগ এইগুলা সবই আমার দৃষ্টিতে ঠিক আছে। গল্পের সবকিছুই সমস্যার হইয়া ওঠে তখনই যখন লেখক সালাদীন নামের লেখক রাজু আলাউদ্দিনকে প্রথম আলোর সহায়তায় অ্যাটাক কইরা বসেন। লেখকের মানহানি ঘটানোর বিষয়রে দেখলাম কেউ কেউ গল্পের রুচিহীনতা বলতে চাইতেছেন। তা নয়, এমনকি সরকার আমিন যে এই সুযোগে বলে বসলেন “প্র. আলো প্রযোজিত নব রসময় গুপ্ত”–তাও ঠিক মনে হয় না। গল্পকার হিসাবে আলীম আজিজ ঠিক আছেন। ভদ্রলোক হিসাবে ভদ্রলোক, ভদ্রলোকদের স্ত্রী-সন্তান ও তাদের পত্রিকার জন্যে তিনি বিপজ্জনক।

Leave a Reply