‘জিন্দাবাদ’ আর ‘আওয়ামী’ দুইটাই উর্দু শব্দ, তবে…

সজীব ওয়াজেদ বলেন, …তারা “জয় বাংলা” বলে না, বলে “জিন্দাবাদ”। যেটা উর্দু শব্দ। বাংলা ভাষায় “জিন্দাবাদ” বলে কোনো শব্দ নেই। ভাষা আন্দোলনে আমরা উর্দুর বিরোধিতা করেছিলাম। এখনো তারা সেটাই ব্যবহার করে। যারা “জিন্দাবাদ” বলে, তারা বাঙালি নয়, পাকিস্তানের এজেন্ট। তারা দেশ থেকে চলে যায় না কেন? যারা এ দেশে থেকে “জিন্দাবাদ” বলে, তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।’
– ‘যারা বাংলাদেশ জিন্দাবাদ বলে তারা পাকিস্তানের এজেন্ট’, প্রথম আলো, জুলাই ১১, ২০১৪

‘জিন্দাবাদ’ এর উর্দু আর ‘আওয়ামী’ লীগ দলের ঐতিহাসিক উর্দু নাম — দুইটারে এক কইরা দেখা যায় না।

সজীব ওয়াজেদ জয় আওয়ামী লীগের নামে উর্দু শব্দ থাকা সত্ত্বেও বাংলা ভাষা থিকা উর্দু শব্দের তিরোধান চাইতে পারেন। অন্যদেরও সেই রাজনীতিতে আহ্বান জানাইতে পারেন। তাতে আর যাই হউক, হিপোক্রিসি হয় না।

২.
আমি নিজে ভাষা থিকা উর্দু শব্দের বহিষ্কার চাই না। যেমন পাকিস্তানপন্থীদের বহিষ্কারও কামনা করি না আমি। একটা দেশের শাসক যিনি হবেন তার হৃদয় বৃহৎ হইতে হয়। তিনি পরস্পরবিরোধী জিনিসরে একত্রে শাসন করার পলিটিক্সই করবেন। ক্লিনজিং তার আরাধ্য হইতে পারে না।

৩.
এবং আমি জিন্দাবাদে বা জয়বাংলায় কোনো আপত্তি দেখি না। মাঝে মাঝে আওয়ামী লীগ তো ‘জিন্দাবাদ’ রাজনৈতিক কৌশলের কারণেই বলতে পারে। তাতে বিএনপির কানাকড়ি কাইড়া নেওয়া হয় বটে! তেমনি বিএনপিও বলতে পারে জয়বাংলা।

কিন্তু দেখেন এই দুই দল — গালিভারের সেই ডিম ভাঙার রাজনীতিতে এখনও আছে। এই দল যদি অগ্রভাগ দিয়া ডিম ভাঙবে তো ওই দল পিছনের দরজা দিয়া ডিম ভাঙতে চায়!

বৃহৎ ব্যাপারে — বিনা বিচারে মানুষ হত্যা, ভারতের লেজুড়বৃত্তি, দুর্নীতি ইত্যাদিতে — কোনো মতভিন্নতা নাই।

১৩/৭/২০১৪

Flag Counter

Leave a Reply