আবদুল্লাহ আবু সায়ীদের ‘আলোকিত মানুষ’ কেন জরুরি

১.
‘আলোকিত মানুষ’ মানে বেশি জানা মানুষ। ‘আলো’, ‘সাদা’ এগুলি শুনলেই লাফ দিয়া উঠতে ইচ্ছা করলে দেন।

আপনি হয়তো ‘অন্ধকার’ আর ‘কালো’র পক্ষে। কিন্তু পৃথিবীতে ‘আলো’ ও ‘সাদা’র প্রতীক বা সাধারণ অর্থ রাজনীতিগত ভাবে তৈরি হইয়াই আছে।

সাধারণ মানুষ, গড় মানুষ ‘আলো’ আর ‘সাদা’ বলতে যদি জ্ঞান আর ভালো বোঝে তা আপনি বুঝতে দিবেন না?

নাকি ‘জ্ঞান’ আর ‘ভালো’ বিষয়েও আপনার ভিন্নমত আছে! তো আপনার ‘ভিন্নমত’ বিষয়েও কারো ভিন্নমত থাকতে পারে।

২.
দেশপ্রেমিক কারো কাছে বেশি জানা মানুষ তৈরি করাটা রাজনৈতিক এজেন্ডা হইতে পারে। ব্যক্তি হিসাবে আমি তা অপছন্দ করি। কিন্তু রাজনীতি বা দেশগত ভাবে এর গুরুত্ব অপরিসীম। যদি দেশ চাই তবে এটি লাগবে।

একখণ্ড প্রতিভাবানের চাইতে অনেক বেশি আলোকিত মানুষ যারা চাইতেছেন স্রেফ প্রতীকের ভিন্ন সমর্থনের কারণে তারে না বুঝতে চাইলে আপনি শব্দার্থে খাবি খাইতেছেন।

৩.
আবদুল্লাহ আবু সায়ীদ প্রতিভা-কম লেখক হইলেও সমাজ, দেশ ও উপমহাদেশের লম্বা রাজনীতিতে তার এজেন্ডার গুরুত্ব অপরিসীম।

দেশে কেউ লেখাপড়া করবে না তা খুব ভালো অবস্থা, আমিও চাই এই রকমই থাকুক পৃথিবীটা। কিন্তু যদি ঠকতে না চান, যদি না জানার কারণে ধরা না খাইতে চান তো আপনার বই পড়া লাগবে।

আপনি যদি মনে করেন বই পড়বেন না, খালি বইয়ের অংশ পড়বেন, তো পড়েন না, ওয়েব জিনিসটা তো তাই। অসংখ্য ছোট ছোট বইয়ের সমাহার।

সায়ীদ সাহেবের বইয়ের ভাণ্ড যদি আপনার জন্যে না হয়, তো আপনি তার বিষয় না।

কিন্তু তিনি কেন আপনার বিষয়, শুনি?

৪.
আপনি দেশের লোকদের বুদ্ধি ও প্রতিরক্ষা বিষয়ে ভাবছেন কি? আপনার দেশ আক্রান্ত হইলে আপনি সারা জাহানের নাগরিক বইলা কোন মেঘের দেশে যাত্রা করবেন শুনি?

আবদুল্লাহ আবু সায়ীদ বই পড়াইতেছেন, তা খুব ভালো কাজ। এখন তাকে আপনি পরামর্শ দেন আরো কোন বা কোন কোন ধরনের বই পড়ানো দরকার দেশের কিশোর-কিশোরীদের।

৫.
যদি দেশে শিক্ষিত ও বুদ্ধিমান জনগোষ্ঠী নামক অস্ত্র তৈরি করতে চান তবে আবদুল্লাহ আবু সায়ীদ সে বিষয়ে একটি কারখানা। তাকে অবহেলা করা ঠিক হবে না।

১৩/৬/২০১৯

Leave a Reply