খাদ্য হিসাবে জুতা

এ কান্ট্রিতে জুতা খাওয়া মারাত্মক।

মানবজাতির যে যে সম্প্রদায়ে পদ হইতে হস্ত উত্তম উহারা জুতাকে যেন ইতর কোনো প্রাণী জ্ঞান করে! পা থিকা জুতা খুইলা তা দিয়া ঘৃণা প্রকাশ করে এরা।

কিন্তু দেখেন কত দাম দিয়া যেন শার্ট বা প্যান্টের চাইতেও বেশি দামে লোকে জুতা কিন্না থাকে। মসজিদে জুতা মুক্ত-অবস্থায় প্রাপণীয় বইলাই হয়তো মি. মহীউদ্দীনকে কথিত মুসল্লিদের জুতাবৃষ্টি খাইতে হইল। ভারি স্যাড!

২.
কিন্তু এখন কী হবে? একবার জুতা খাইলে আর জুতা না-খাওয়ার কোনো নিবারণ নাই। যেহেতু জুতা বিষয়ক একটি উপকথা ছড়াইয়া গেছে এখন মহীউদ্দীন খান আলমগীরকে না ক্ষমতাবান গোষ্ঠী না ক্ষমতাহীন গোষ্ঠী আর কোনো গোষ্ঠিই পঙ্‌ক্তি দিবে না মনে করি। বাংলায় সম্মানবোধ কি জুতা দিয়া পরিমাপ করা হয়? নাইলে কত কিছু করে ক্ষমতার মৌমাছিরা কিন্তু যেই জুতা খায় তারে পোকায় খাওয়া পেয়ারার মত ফেলাইয়া দেওয়া হয়।

সরকারও যারে দেখতে পারে না, যারে আর মন্ত্রী ন বানায় তার জন্যে সাধারণ্যেও কোনো সম্মান অবশিষ্ট থাকে না। একই কাণ্ড দেখা গেছে তৎকালের পাইলট মন্ত্রীর স্মৃতিসৌধ জিয়ারত কালে। ওনার সম্মানিত গাড়িকে ভিতরে ঢুকতে দেয় নাই; বিধায় উনি হাঁইটা গেছেন দেইখা শক্তিহীন কেবলা বাংলার জনগণ হাসিতে কেলাইয়া পড়ছে। যেন এতদিনে প্রতিশোধ নেওয়া গেছে!

আমরা ক্ষমতার লোকদের নিজেদের লেবেলে নামতে দেখলে সে অবস্থারে প্রতিশোধ নেওয়া হইল ভাবি কি? যেন আমরা হাঁইটা গেলে সমস্যা নাই, ক্ষমতাবানরা কেন হাঁটবে!

কী হইছে দীপুমনি স্মৃতিসৌধে প্লেনের চেয়ে ছোট সে গাড়ি নিয়া চেষ্টা কইরাও ঢুকতে পারেন নাই বইলা? এতে তেমন কীইবা লজ্জার? সরকার তার পুরানা মন্ত্রীদের হেয় হইতে দিয়া ভোট না দিতে পারা পিপলকে প্রতিশোধ গ্রহণের আনন্দ দিল কি? এই লজ্জা কি সরকারের পয়সা নষ্ট করার লজ্জার চাইতে বেশি কিছু নাকি!

৩.
কিন্তু জুতা ভিন্ন ব্যাপার। কেন সেই ইরাক থিকা এই বাংলা পর্যন্ত জুতা মারায় এত প্রাপ্তি তার গভীর মনস্তাত্ত্বিক কারণ কিছু ভেদ করবে কেউ কোনোদিন নিশ্চয়ই। নাকি জুতা ইতিমধ্যে জনতার কূটনৈতিক কোনো অস্ত্রে পরিণত? যথাযোগ্য লোকেদের যথাযোগ্য জুতা মারাই এই দেশে যে কোনো আন্দোলন, বিদ্রোহ, প্রতিরোধ ইত্যাদির চাইতে স্ট্রং অ্যাকশন হিসাবে প্রতিভাত?

আমার ধারণা, কেবল পদ হারানো মন্ত্রী নয়, পদসমৃদ্ধ মন্ত্রীরাও জুতা খাইলে পরে আর ক্ষমতাবানদের সম সম টিকতে পারবেন না।

তাই, আপনারা, পাবলিক সমাবেশে নো-গৃহীত পুরানা মন্ত্রীরাই কেবল নন, নতুন চকচকে মন্ত্রী স্যারেরাও নিজেদের কন্ট্রোল করবেন যেন। আপনারা এই সোনার বাংলা খাইয়া দাইয়া হজম কইরা ফেলতেছেন ফেলেন বাট আমাদের জুতা যেন খাইতে যাবেন না!

১৬/১/২০১৪

Leave a Reply