সলিমুল্লাহ খানের শিক্ষকতা ও তাঁর ছাত্রছাত্রীদের ব্যাপারে আমার আগ্রহ নাই

Tushar Hasan Mahmud: সলিমুল্লাহ খান ভদ্রলোকদের (লুম্পেন টোকাই গণিকা ঝাড়ুদার চোর বাটপার খিস্তিপ্রবণ শ্রমিকদের নয়) এবং অভদ্রলোকেদেরও বোদলেয়ার শিক্ষা দিবেন আর তারা চারপাশরে বোদলেয়ার তুল্য করতে থাকবেন এইটা শুধুই বেশ মজার বিষয় নয়। দারুণভাবে দরকারিও। বোদলেয়ার নিয়া ব্রাত্য রাইসুর কোনো আগ্রহ বা পড়াশোনা নাই, এই স্টেটমেন্ট দিয়া, বোদলেয়ারের লগে তারে টানার দরকার কি– না বুঝার কোন পলাপলির সুরংগপথও নাই।

সলিমুল্লাহ খান কোনো লুম্পেন টোকাই গণিকা ঝাড়ুদার চোর বাটপার খিস্তিপ্রবণ শ্রমিককে বোদলেয়ার শিখান না। পয়সার বিনিময়ে লিবারাল মধ্যবিত্তদের শিখাইতেছেন। যেভাবে দারুণ দরকারী ভাবে শিখাইতেছেন তার প্রয়োগ তো দেখাই গেল। তো আমারে বোদলেয়ারের লগে টানার দরকার কী বলেন তুষার। তারপরে পলাই আমি আপনাদের বোদলেয়ার মহাসভা থিকা।

সুরুঙ্গপথে স্বয়ং সলিমকেই বেড়ীবাঁধ সহকারে দেখা যাবে আশা করি। আমি পলানের আগেও বলি যে, বোদলেয়ার নিয়া আমার কোনো আগ্রহ বা পড়াশোনা নাই। তদুপরি বলা প্রয়োজন, আপনাদের সলিমুল্লাহ খানের শিক্ষকতা নিয়াও আমার আগ্রহ নাই। এমনকি তাঁর শিক্ষায় শিক্ষিত ভক্তকুলের ব্যাপারেও আমার সবিশেষ অনাগ্রহ। এই স্টেটমেন্ট দিয়া আমি বোঝাইতে চাইলাম অনাগ্রহ থাকলেও এড়ানো যায় না। সলিমুল্লাহ খানের সাধু ভাষায় লেখা নাসিফ আমিনের লেখালেখি আমি এড়াইতে পারলেও উনি যখন আমার নাম ধইরা লেখেন তা এড়াইতে পারি না।

আমি অনুরোধ করবো আমার লগে তুলনার আগে বোদলেয়ারের লগে বোদলেয়ার-শিক্ষক সলিমুল্লাহ খানরে তুলনা করেন। লিবারাল মধ্যবিত্তদের মধ্যবিত্ত শিক্ষকপ্রবর নিজে মিঠাই খান কিনা যাচাই কইরা পাঠশালে ভর্তি হন আগ্রহী বোদলেয়ারবৃন্দ। নিজেরা আপনারা লুম্পেন টোকাই গণিকা ঝাড়ুদার চোর বাটপার খিস্তিপ্রবণ শ্রমিকদের সাহিত্যিক হইলে হন গা। আপনারা যা করেন বা করেন না তার দায় আমারে চাপাইয়েন না।

লিংক:
রাইসুজি ভদ্রলোকের এনার্কিস্ট / নাসিফ আমিন
http://on.fb.me/VRR0d3

Leave a Reply